1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. mdrakibbpi@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০১:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর সাক্ষাৎকার পরীক্ষার সময়সূচি প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে ১৮ অক্টোবর পর্যন্ত! স্বাস্থ্যবিধি মেনে ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকে ভর্তি কার্যক্রম শুরু মৃত ব্যক্তির জন্য জীবিতদের যে আমল করতে বলে ইসলাম কারিগরি শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের চূড়ান্ত গ্রেডেশন তালিকা প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে হবে না এইচএসসি পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আরও ২৪১ শিক্ষক ডিপ্লোমা ভর্তির ৩য় পর্যায়ের ফলাফল প্রকাশিত

পলিটেকনিক পরিচিতি : ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
  • ৭৩০ বার পঠিত

ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট

বাংলাদেশের সরকারী পলিটেকনিক সমূহের মধ্যে অন্যতম একটি পলিটেকনিক।

★বিবরণ

এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর শিক্ষা মন্ত্রণালয় এর আওতাধীন বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর এর অধীনে প্রশাসনিক ও ভর্তি কার্যক্রম এবং সিলেবাস প্রণয়ন,পরীহ্মা গ্রহণ ও সনদ প্রদান কার্যক্রম বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত হচ্ছে।

★অবস্থান

ফেনী শহর হতে উত্তর-পূর্ব দিকে (সদর হাসপাতাল হতে আধা কিলোমিটার পূর্ব দিকে) পুরাতন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এর উত্তর পার্শ্বে ফেনী পৌরসভাধীন ফলেশ্বর মৌজায় প্রতিষ্ঠানটি অবস্থিত।

★ইতিহাস

কারিগরি শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নের মাধ্যমে দক্ষ মানব সম্পদ সৃস্টির লক্ষে ১৯৬৪ সালের ২৯ শে ফেব্রুয়ারী সিভিল ও মেকানিক্যাল টেকনোলজি দিয়ে ফেনী টেকনিক্যাল ইনস্টিটিউট যাত্রা শুরু করে। এরপর ১৯৭২ সালে পাওয়ার টেকনোলজি চালুর মাধ্যমে ফেনী টেকনিক্যাল ইনস্টিটিউট, ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট-এ রূপান্তরিত হয়। ১৯৭৮ সালে ইলেকট্রিক্যাল, ২০০২ সালে কম্পিউটার এবং ২০০৬ সালে এআইডিটি টেকনোলজি চালুর মাধ্যমে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট বর্তমান রূপ ধারণ করে।

★টেকনোলজি সমূহ

1. ইলেকট্রিক্যাল
2. সিভিল
3. মেকানিক্যাল
4. পাওয়ার
5. কম্পিউটার
6. এ.আই.ডি.টি

★ক্যাম্পাস

একটি দোতলা প্রশাসনিক ভবন, একটি তিন তলা একাডেমিক ভবন, প্রায় ২০ টি ওয়ার্কশপ, তিনটি আবাসিক হল, একটি ৬০০ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, একটি পুকুর, একটি মসজিদ, একাধিক খেলার মাঠ, অধ্যক্ষের বাংলো, শিক্ষক ও কর্মচারীদের একাধিক আবাসিক ভবন সহ অসংখ্য ফলজ, বনজ ও ভেষজ গাছ-গাছালীতে পরিপূর্ণ নয়নাভিরাম দৃশ্যের সৌন্দর্যমন্ডিত একটি ক্যাম্পাস। বর্তমানে সুশৃঙ্খলভাবে দুইটি রোভার ও একটি গার্লস-ইন-রোভার স্কাউট ইউনিট এর কার্যক্রম চলছে।
#উইকিপিডিয়া

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews