1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৯:২১ অপরাহ্ন
শিরোনামঃ
তিন মাসের মধ্যে এক দিনে করোনায় সর্বোচ্চ শনাক্ত নির্বাচনের কারণে পেছাল ডিপ্লোমা পরীক্ষা, নতুন সূচি প্রকাশ বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ কুইজ প্রতিযোগিতায় বিজয়ী আজিজুল হক সকল বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু ২৪ মে, হল খুলছে ১৭ মে ২০ লাখ ডোজ টিকা আসছে আজ স্বাস্থ্যবিধি মেনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা শুরু গ্রাফিক আর্টস ইনস্টিটিউটের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়েই ভাষার অধিকার অর্জন করতে হয়েছে : প্রধানমন্ত্রী হল খুলে পরীক্ষা নেবে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট

স্বপ্নের ডুয়েট নিয়ে কিছু কথা | হযরত আলী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯
  • ৩৭৪ বার পঠিত

হযরত আলী: প্রথমেই সবাইকে “পলিটেকনিক বার্তা (Polytechnic Barta)” পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা

রাজধানী ঢাকা থেকে ৪০ কিলোমিটার দূরে এবং গাজীপুর শহর থেকে তিন কিলোমিটার উত্তরে ভাওয়াল গড় এলাকায় ২০.২৯ একর জমির উপর অবস্থিত। ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষথীদের স্বপ্নের ক্যাম্পাস ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)। এটি ১৯৮০ সালে তেজগাঁও শিল্প এলাকায় “কলেজ অব ইঞ্জিনিয়ারিং” নামে ১২০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।সে সময় এখান থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিকাল এবং ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে চার বছর মেয়াদী ব্যাচেলর ডিগ্রী অর্জন করা যেতো।

প্রকৌশল শিক্ষার মানউন্নয়ন ও গবেষণার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৩ সালে কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর নাম পরিবর্তন করে ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজ (ডিইসি) নামে রুপান্তর করা হয়।প্রতিষ্ঠার পর থেকে সম্মুখীন হওয়া বিভিন্ন সমস্যা মোকাবেলায় ১৯৮৬ সালে সরকারের অর্ডিন্যান্সের মাধ্যমে ডিইসিকে বাংলাদেশ ইন্সটিটিউট অব টেকনোলজি (বিআইটি) রুপান্তরিত করা হয়।

প্রকৌশল ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা,আধুনিক জ্ঞানচর্চার সুযোগ ‍সৃষ্টি ও সম্প্রসারণের নিমিত্তে সর্বশেষ ২০০৩ সালের ১ সেপ্টেম্বর (৩৪ নং আইন বলে) ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুর, (ডুয়েট) নামে নামকরণ করা হয়।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুর-এ স্নাতক পর্যায়ে বি এসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচলর অব আর্কিটেকচার এবং স্নাতকোত্তর পর্যায়ে এম এসসি ইঞ্জনিয়ারিং/এম ফিল ও পিএইচডি ডিগ্রি প্রদান করা হয় হইতেছে।বাংলাদেশের নয়টি পিএইচডি ডিগ্রী প্রদানকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হল ডুয়েট।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুর-এ কেবল মাত্র ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার-এ পাশকৃত শিক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষার মাধ্যমে বি এসি ইঞ্জিনিয়ারিং ও বি আর্ক প্রোগ্রামে ভর্তি করা হয়।

নাম : মো: হযরত আলী
টেকনোলজিঃ আরএসি,
পর্ব: ৭ম
কক্সবাজার পলিটেকনিক ইনি্সিটিটিউট, কক্সবাজার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews