1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক-প্রযুক্তিবান্ধব হবে: শিক্ষামন্ত্রী - পলিটেকনিক বার্তা
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০১:৪৫ পূর্বাহ্ন
শিরোনামঃ

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক-প্রযুক্তিবান্ধব হবে: শিক্ষামন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৩ আগস্ট, ২০২২
  • ৩০ বার পঠিত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের নতুন শিক্ষাক্রমের মূল ভিত্তি মুক্তিযুদ্ধের চেতনা। তার ওপরে ভিত্তি করে যেন শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধবের পাশাপাশি মানবিক সৃজনশীল মানুষ হয়।

মঙ্গলবার (২ আগস্ট) বিকালে শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরী লিখিত এবং মানসী কায়েস ও ফারাহ নাজ অনূদিত ‘ড. আলিম: এ মার্টায়ার অব ১৯৭১’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ যে চেতনা নিয়ে তৈরি হয়েছিল, সেই অসাম্প্রদায়িক গণতান্ত্রিক চেতনা ধারণ করে শিক্ষার্থীরা যেন বড় হতে পারে, তার উপযোগী করেই নতুন শিক্ষাক্রম তৈরি করেছি।

তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার হবে বলে অনেকের কষ্ট হতো। সেই বিচার বাংলাদেশে হয়েছে—কারণ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে— কারণ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘‘আমাদের মনে হয়, নতুন প্রজন্ম হয়তো মুক্তিযুদ্ধ থেকে দূরে সরে গেছে। তারা নতুন প্রযুক্তি নিয়ে ব্যস্ত। কিন্তু আমাদের সেই ধারণাকে মিথ্যা প্রমাণ করে দিয়েছে গণজাগরণ মঞ্চ।’’

তিনি আরও বলেন, আমাদের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা দেশে ক্ষমতায় থেকে ইতিহাস বিকৃতি করেছে। দেশের বাইরে গিয়েও তাদের সর্বস্ব দিয়ে, অর্থ দিয়ে লবিস্ট নিয়োগ করে ইতিহাস বিকৃত করছে। এর কারণ আমাদের ইতিহাস নিয়ে ইংরেজিতে তেমন কোনও বই নেই।

মন্ত্রী বলেন, আমাদের গণহত্যার স্বীকৃতি না পাওয়ার কারণ হলো—মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস বাইরে জানানো হয়নি, যা জানানো হয়েছে—তা অসম্পূর্ণ ও বিকৃত। আবার কোথাও কোথাও গণহত্যার যে সংখ্যা উল্লেখ করা হয়েছে, তা সঠিক নয়। আমরা চেয়েছি বাংলাদেশের গণহত্যাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হোক। কিন্তু আগে থেকেই সেটি থাকায় নতুন করে এটি সম্ভব নয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews