1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে - পলিটেকনিক বার্তা
বুধবার, ১৮ মে ২০২২, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ১২৯ বার পঠিত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের যে অর্থ ব্যয় হয় সেটি সরকার বহন করে। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের খরচ তাদের নিজেদের অথবা পরিবারের বহন করতে হয়। তবে কোনো কিছু একেবারে বিনামূল্যে দেওয়া হলে সেটির যথাযথ ব্যবহার হয় না। কাজেই উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসা দরকার।

বুধবার (১৩ এপ্রিল) সোনারগাঁও ইউনিভার্সিটির প্রথম সমাবর্তনে এসব কথা বলেন তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সমাবর্তনের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো কিছু যখন একেবারে বিনামূল্যে হয় তখন আমরা তার মূল্য দিতে শিখি না। সেজন্য শিক্ষার ক্ষেত্রে যখন যে মূল্য দেয়া প্রয়োজন সেটির দিকেও আসলে আমাদের মনোযোগী হওয়া দরকার। কিন্তু তার মানে এই নয় যে আমরা কোনো কিছুর অতিরিক্ত মূল্য দেব আবার একেবারে বিনামূল্যে দেব সেটিও নয়। আমাদের মনে রাখতে হবে যাদের শিক্ষার ব্যয়ভার বহন করার ক্ষমতা আছে তারা যেন সেই ব্যভার বহন করেই শিক্ষাটি গ্রহণ করেন।

আরও পড়ুন: রোজা রেখে যেসব কাজ করবেন না

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু তার সারাজীবনে বারবার একটি কথা বলে গেছেন, যে দারিদ্রতা যেন কখনো কোনো মেধাবী শিক্ষার্থীর উচ্চশিক্ষাগ্রহণে বাধা হয়ে না দাঁড়ায় সেই দায়িত্ব রাষ্ট্র গ্রহণ করবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় ব্যয়ের বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে। এ বিষয়টি যেন একটি যৌক্তিক পর্যায়ে নিয়ে আসতে হবে।

চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমার উপস্থাপনায় সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। সমাবর্তনে আরো উপস্থিত থাকবেন নজরুল ইসলাম বাবু , রাশেদ খান মেনন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, প্রকৌশলী মো: আব্দুল আলিম, প্রকৌশলী আব্দুল আজিজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য , উপ-উপাচার্য, ট্রেজারার, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews