1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
শিক্ষকদের মারধরে অভিযুক্ত অধিদপ্তরের কার্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম - পলিটেকনিক বার্তা
বুধবার, ১৮ মে ২০২২, ০৬:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

শিক্ষকদের মারধরে অভিযুক্ত অধিদপ্তরের কার্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৩৫ বার পঠিত

বিভিন্ন এমপিওভুক্ত কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠানের এমপিওপ্রত্যাশী পাঁচজন শিক্ষককে মারধরে অভিযুক্ত কারিগরি শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন শিক্ষকরা। ১২ দিনের মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ও তাদেরর শাস্তি নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়কে আল্টিমেটাম দিয়েছেন তারা। আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে অভিযুক্তদের মধ্যে ব্যবস্থা না নিলে কঠোর আন্দোলন ঘোষণা করা হবে বলে ঘোষণা দিয়েছেন কৃষি ডিপ্লোমা শিক্ষকরা।

মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে শিক্ষকরা এ আল্টিমেটাম দেন। কারিগরি শিক্ষা অধিদপ্তরে শিক্ষকদের মারধর করা হয়েছে বলে অভিযোগ তুলে এর প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করেন বেসরকারি কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট অ্যাসোসিয়েশনের নেতারা।

মানববন্ধনে কৃষি ডিপ্লোমা শিক্ষক নেতারা বলেন, ২০১৯ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত হওয়া কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠানগুলোর সব শিক্ষক এখনো এমপিওভুক্ত হতে পারেননি। বেতনভাতার বিষয়ে আলোচনা করতে গত ২৩ জানুয়ারি শিক্ষকরা অধিদপ্তরে গেলে তাদের ওপর অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা চড়াও হন। এসময় পাঁচজন শিক্ষককে অধিদপ্তরে আটকে রেখে মারধর করা হয়েছে। পরে বিষয়টি জানাজানি হলে পুলিশ এসে আটক থাকা শিক্ষকদের উদ্ধার করে। মানববন্ধন শিক্ষকরা এ ঘটনার নিন্দা জানান।

এসময় শিক্ষকদের কাছে ক্ষমা চেতে অভিযুক্ত কারিগারি শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানান নেতারা। তারা অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের অধিদপ্তর থেকে অপসারণ ও শাস্তির দাবি জানান। এছাড়া এখনো এমপিওভুক্ত হতে না পারা শিক্ষক কর্মচারীদের এমপিভুক্ত করা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের এমপিও পদ্ধতির ডিজিটালাইজেশন ও বিকেন্দ্রীকরণের দাবি জানান তারা।

সংগঠনটির সাধারণ সম্পাদক মোহাম্মদ সাখাওয়াত হোসেন ভূঁইয়া বলেন, ‘প্রায় তিনশ কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠানের শিক্ষকরা দীর্ঘদিন বেতন বঞ্চিত। বার বার লিখিত আবেদন করেও কোন সুরাহা না পেয়ে গত ২৩ জানুয়ারি কারিগরি শিক্ষা অধিদপ্তরের ডিজির সঙ্গে কথা বলতে যান শিক্ষকরা। এসময় তাদের লেলিয়া দেয়া সন্ত্রাসী বাহিনী শিক্ষকদের ওপর হামলা করে ও পাঁচ শিক্ষক অবরুদ্ধ করে রাখে। বিষয়টি বাইরে জানাজানি হলে শিক্ষকদের পুলিশ এসে উদ্ধার করে। এ ঘটনায় অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের অপসারণ ও শাস্তির দাবি জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা শিক্ষামন্ত্রী ডা. দীপ মনি ও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে দাবি জানাচ্ছি। আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সারাদেশের বেসরকারি কৃষি ডিপ্লোমা শিক্ষকরা কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।’

মানববন্ধনে কৃষি ডিপ্লোমা শিক্ষকদের পক্ষ থেকে আরও কয়েকদফা দাবি দাওয়া তুলে ধরা হয়। শিক্ষকদের অন্যান্য দাবিগুলো হলো, কারিগরি শিক্ষা অধিদপ্তরসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে কারিগরি বান্ধব, মানবিক ও দক্ষ কর্মকর্তাদের পদায়ন করতে হবে, কারিগরি অধিদপ্তরের এমপিওর কার্যক্রম ডিজিটালাইজেশন ও ডিসেন্ট্রালাইজেশন করতে হবে, এমপিওর জন্য আবেদন করা শিক্ষক কর্মচারীদের নিয়োগকালীন জনবল কাঠামো অনুসারে এমপিওভুক্ত করে বেতন দিতে হবে, অধিদপ্তর থেকে বিভিন্ন নোটিশ জারির মাধ্যমে কারিগরি শিক্ষকদের হেয় করা বন্ধ করতে হবে, কারিগরি শিক্ষা অধিদপ্তরের এমপিও শাখাসহ সংশ্লিষ্ট দপ্তরে বেসরকারি কারিগরি শিক্ষক-কর্মচারীদের ডেপুটেশনে পদায়ন করতে হবে।

এছাড়া শিক্ষকরা বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব ও অবকাঠামোগত উন্নয়ন, কারিগরির সব শিক্ষার্থীর জন্য উপবৃত্তির ব্যবস্থা করা, বিষয়ভিত্তিক শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা, বিভিন্ন দেশের কারিগরি প্রতিষ্ঠানের সঙ্গে দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমন্বয় কর্মসূচি চালু করা এবং চাকরির বাজার বিবেচনায় নতুন নতুন ট্রেড ও স্পেশালাইজেশন চালুর দাবি জানান।

জানা গেছে, মানববন্ধন শেষে শিক্ষকরা রাজধানীর ঢাকা রিপোর্টার্স্ ইউনিটি মিলনায়তনে অধিদপ্তরে শিক্ষকদের মারধরের প্রতিবাদে সভায় যোগ দেন।

যদিও কারিগরি শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা শিক্ষকদের মারধর করার অভিযোগ অস্বীকার করেছেন। তারা দাবি করেছেন শিক্ষকরা বিশৃঙ্খলা সৃষ্টি করলে পুলিশ ডেকে তাদের শান্ত করা হয়। এ বিষয়ে জানতে চাইলেকারিগরি শিক্ষা অধিদপ্তরের এমপিও শাখার সহকারী পরিচালক বিমল কুমার মিশ্র দৈনিক আমাদের বার্তাকে বলেন, কৃষি ডিপ্লোমা শিক্ষকরা অধিদপ্তরে কথা বলতে আসলে বুঝতে পারেন তারা এমপিওভুক্ত হতে পারবেন না। স্বাভাবিকভাবেই এমপিওভুক্ত হতে না পারলে যে শিক্ষক সংক্ষুব্ধ হবে। তারা সংক্ষুব্ধ হয়ে অধিদপ্তরে বিশৃংঙ্খলা করেছেন। পরে, পুলিশ ডেকে পরিস্থিতি শান্ত করা হয়। এসব শিক্ষকরা বুঝতে পারছেন না তাদের নিয়োগ সংক্রান্ত জটিলতা রয়েছে। শিক্ষকরা যা বলছেন তা সঠিক হলে, তাদের সাথে কমিটি প্রতারণা করেছে। তারা মনে করছেন এমপিওভুক্তি কারো একার কাজ। আমরা চাইলেই কাউকে এমপিওভুক্ত করতে পারিনা। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে দুইটি শক্তিশালী কমিটি করা হয়েছে।

এবিষয়ে জানতে চাইলে শেরেবাংলা নগর থানার ওসি উৎপল বড়ুয়া জানান, ‘শিক্ষকরা লিখিত অভিযোগ দিয়েছেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরও অভিযোগ দিয়েছেন। আমরা দুই পক্ষের অভিযোগ যাচাই-বাছাই করে দেখছি।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews