1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
এক্স রে রিপোর্টেই জানা যাবে করোনা সংক্রমিত কিনা - পলিটেকনিক বার্তা
বুধবার, ১৮ মে ২০২২, ০৮:২১ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

এক্স রে রিপোর্টেই জানা যাবে করোনা সংক্রমিত কিনা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
  • ৯০ বার পঠিত

বর্তমানে কোভিড পরীক্ষা করাতে গলা এবং নাক থেকে নমুনা নিয়েই সংক্রমণ পরীক্ষা করা হয়। তবে এবার ৯৮ শতাংশ সঠিক পরীক্ষা করা সম্ভব হবে স্টেফ এক্সরে করেই। স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছেন।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এই পরীক্ষা আবিষ্কার করেছেন। যার সাহায্যে মাত্র দুই ঘণ্টার মধ্যে রিপোর্ট জানা যাবে। এতে বুকের এক্সরে করলেই জানা যাবে কেউ করোনা পজিটিভ না নেগেটিভ। খরচও হবে অনেক কম। তাছাড়া পিসিআর পরীক্ষায় রিপোর্ট পেতে ২৪ ঘণ্টা কমপক্ষে সময় লাগে। এই কারণে অনেক রোগীকে বাঁচানো সম্ভব হয় না। রিপোর্ট না পেলে হাসপাতালে ভর্তি নেয় না। সেদিক থেকে স্কটল্যান্ডের বিজ্ঞানীদের আবিষ্কার সহজলভ্য হলে সারাবিশ্বের উপকার হবে।

এই গবেষণার পুরোভাগে ছিলেন এক মুসলিম অধ্যাপক। নাম নঈম রমযান। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের এফেক্টিভ অ্যান্ড হিউম্যান কম্পিউটিং ফর স্মার্ট এনভায়ারনমেন্ট রিসার্চ সেন্টারের অধিকর্তা। তার সাথে এই গবেষণায় ছিলেন গ্যাব্রিয়েল ওকোলো এবং ড. স্টম্যাস কাটসিগিয়ানিস।

সবচেয়ে বড় কথা, বর্তমানে যে প্রচলিত পিসিআর পরীক্ষা রয়েছে তাতে ৭০ থেকে ৭৫ ভাগ ঠিক রিপোর্ট আসে। অধিকাংশ ক্ষেত্রেই ভুলভাবে পজিটিভ রিপোর্ট চলে আসে। ফের পরীক্ষা করলে দেখা যাবে নেগেটিভ। কিন্তু ফের পরীক্ষা করার সামর্থ্য সকলের কুলোয় না। কারণ পরীক্ষার খরচও অনেক। সেক্ষেত্রে এই নতুন পরীক্ষার রিপোর্ট ৯৮ শতাংশ সঠিক হবে বলে দাবি করা হয়েছে।

সাধারণ বুকের এক্সরেতেই তেই একটু উন্নত বিষয় সংযুক্ত করে এই পরীক্ষা করা হবে।

সূত্র :

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews