1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
শিক্ষাব্যবস্থা সনদমুখী নয় দক্ষতামুখী করতে হবে - পলিটেকনিক বার্তা
বুধবার, ১৮ মে ২০২২, ০৭:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

শিক্ষাব্যবস্থা সনদমুখী নয় দক্ষতামুখী করতে হবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ১৬ জানুয়ারী, ২০২২
  • ১৪৮ বার পঠিত

দেশে শিক্ষিত বেকার বাড়ছে। আবার উদ্যোক্তারা বলছেন, চাহিদা অনুযায়ী কর্মী পাচ্ছেন না। আসলে সমস্যা কোথায়?

রিজওয়ান রাহমান :দেশের শিক্ষিত তরুণদের মধ্যে চাহিদা অনুসারে প্রযুক্তি, কারিগরি, যোগাযোগ ইত্যাদি দক্ষতা পাওয়া যাচ্ছে না। তাই উদ্যোক্তারা বাধ্য হয়ে বিদেশি প্রকৌশলী, ব্যবস্থাপক, মার্চেন্ডাইজার এবং কারিগর নিয়ে আসছেন। এই চাহিদা পূরণে দেশের শিক্ষাব্যবস্থা এবং শিল্প খাতের মধ্যে সমন্বয় করা এখন অতি জরুরি হয়ে পড়েছে। কারণ উচ্চ শিক্ষিত যুবসমাজ বেকার থাকছে কর্মের অভাবে। দক্ষতা তৈরিতে শিক্ষাব্যবস্থাকে সহায়তা করা যেমন উদ্যোক্তাদের দায়িত্ব, ঠিক তেমনই শিক্ষা ব্যবস্থার কর্তাদের উচিত স্থানীয় শিল্পের চাহিদা নিরূপণ করে শিক্ষার বিষয়বস্তু নির্ধারণ করা। কারণ সার্টিফিকেট দিয়ে চাকরি হয় না, এর জন্য দরকার উপযুক্ত দক্ষতার। পোশাক কারখানার গেটে গেলেই একজন সেলাই মেশিন চালক আট থেকে ১০ হাজার টাকা বেতনে চাকরি পান। কিন্তু একজন মাস্টার্স ডিগ্রিধারী তরুণের ১৫ হাজার টাকা বেতনে চাকরি পেতে কষ্ট হচ্ছে। কারণ তার দক্ষতা নেই। শিক্ষিত দক্ষ যুবকরা কর্মসংস্থানে পিছিয়ে নেই। পিছিয়ে কেবল তারা, যারা প্রতিষ্ঠানের জন্য অদক্ষ।

সমকাল :দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যে ধরনের লেখাপড়া করানো হচ্ছে, তা শিল্পের চাহিদার সঙ্গে

কতটা সংগতিপূর্ণ?

রিজওয়ান রাহমান :একটি শিল্পপ্রতিষ্ঠান পরিচালনার জন্য বাংলা ও বিদেশি ভাষায় যোগাযোগ, কম্পিউটারে অফিস ব্যবস্থাপনা, সফটওয়্যার সম্পর্কে ধারণা, ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যোগাযোগ, উপস্থাপনা দক্ষতা, বিষয়ভিত্তিক কারিগরি ও বাস্তব কাজ করার দক্ষতা, হিসাব ব্যবস্থাপনা, বাজার সম্প্র্রসারণ, পরিকল্পনা, পরিবীক্ষণ ও মূল্যায়ন দক্ষতা, প্রশাসন ও জোগান ব্যবস্থাপনার দক্ষতা ইত্যাদি থাকা প্রয়োজন। কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থার কোর্স কারিকুলামে এসব বিষয়ে পড়ানো হচ্ছে না। ফলে শিক্ষাজীবন শেষে সনদ পেলেও দক্ষতার অভাবে চাকরি পান না অনেকে। অন্যদিকে দক্ষ মানবসম্পদের অভাবে বেসরকারি খাতের পরিকল্পিত বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। উদ্যোক্তারা বিদেশ নির্ভর হচ্ছেন। প্রচলিত বহুমুখী শিক্ষাব্যবস্থাকে সনদমুখী নয়, দক্ষতামুখী করতে হবে। এতে শিল্পের চাহিদা ও শিক্ষাব্যবস্থার মধ্যে সঠিক সংযোগ ঘটবে।

সমকাল : বর্তমানে কোন ধরনের কর্মীর চাহিদা বেশি। সে ধরনের কর্মী তৈরি করতে আপনার পরামর্শ কী?

রিজওয়ান রাহমান :বর্তমানে কারিগরি দক্ষতা, যন্ত্রকৌশল, ভাষাগত দক্ষতা, উপস্থাপন দক্ষতা, প্রযুক্তিগত যোগাযোগ, পরিকল্পনা, পরিবীক্ষণ ও মূল্যায়ন ও গবেষণা ইত্যাদি দক্ষতার চাহিদা বেশি। শিক্ষাব্যবস্থার মাধ্যমে এ ধরনের দক্ষতাসম্পন্ন মানবসম্পদ তৈরি করতে হবে। আর সেজন্য শিল্প খাত ও শিক্ষাব্যবস্থার মধ্যে কার্যকর সেতুবন্ধন তৈরি করা দরকার। কারিকুলাম প্রণয়নকারী কর্তৃপক্ষের উচিত প্রতিবছর খাতভিত্তিক শিল্পপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে সভা করে দক্ষতার বিষয়গুলো নির্ধারণ করে চাহিদামতে কোর্স তৈরি করা।

সমকাল :সাম্প্রতিক সময়ে চতুর্থ শিল্পবিপ্লবের কথা শোনা যায়। এটা আসলে কী? এর জন্য কোন ধরনের দক্ষতা প্রয়োজন।

রিজওয়ান রাহমান :গত একযুগ ধরে চতুর্থ শিল্পবিপ্লব বিদ্যমান। কিন্তু শিল্প, কারিগরি জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে পিছিয়ে থাকার কারণে বাংলাদেশের বেশিরভাগ শিল্প-কলকারখানা এখনও চতুর্থ শিল্পবিপ্লবের সুবিধাসম্পন্ন প্রযুক্তি ও যন্ত্রপাতি আত্তীকরণে সক্ষম হয়নি। এজন্য শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানো এখন সময়ের দাবি।

সমকাল :শিল্পের চাহিদা অনুযায়ী কর্মী তৈরি করতে কী ধরনের নীতিমালা দরকার?

রিজওয়ান রাহমান : বাংলা ও ইংরেজি মাধ্যম, মাদ্রাসা, কারিগরিসহ বিভিন্ন ধরনের কারিকুলাম রয়েছে দেশের শিক্ষা খাতে। এ সব কারিকুলামের মধ্যে আন্তঃসংযোগ কম। শিল্পকারখানার চাহিদা অনুসারে দক্ষতা অর্জনের বিষয়টি শিক্ষাব্যবস্থায় অনুপস্থিত। এ সমস্যার সমাধানে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন শিক্ষা কমিশন দরকার।

সমকাল :দক্ষ কর্মী তৈরিতে সরকারের সঙ্গে বেসরকারি খাত কীভাবে কাজ করতে পারে।

রিজওয়ান রাহমান :দক্ষতা উন্নয়নে বেসরকারি খাত কোনো উদ্যোগ নিলে তাদের কিছু সুবিধা দিতে হবে। যেমন- কোনো প্রতিষ্ঠান তাদের কর্মীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিলে প্রতিষ্ঠানটিকে ওই প্রশিক্ষণ ব্যয়ের সমপরিমাণ কর মওকুফ করা যেতে পারে। এতে উদ্যোক্তারা আধুনিক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনে উৎসাহিত হবেন।

সমকাল :শিল্পের জন্য কী ধরনের প্রশিক্ষণ দরকার?

রিজওয়ান রাহমান :একেক শিল্প খাতে ব্যবহূত যন্ত্রপাতি একেক রকম। যেমন- পোশাক ও ওষুধ কারখানায় ব্যবহূত যন্ত্র এক নয়। দুই খাতে দুই ধরনের দক্ষতার প্রয়োজন। তাই খাতভিত্তিক চিন্তা করে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে হবে। সব খাতে না হলেও অন্তত শিল্পনীতিতে অগ্রাধিকার পাওয়া ৩২টি খাতের জন্য বিশেষায়িত প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা দরকার।

সমকাল :কারিগরি বা ভোকেশনাল শিক্ষাব্যবস্থায় যারা পড়াশোনা করছে, তারা শিল্প খাতের জন্য কতটা প্রস্তুত হচ্ছে?

রিজওয়ান রাহমান :আমাদের জানা মতে, কারিগরির এইচএসসি কারিকুলামে এখনও শর্টহ্যান্ড ও টাইপ রাইটিং কোর্স অন্তর্ভুক্ত রয়েছে। অথচ টাইপ রাইটিংয়ের পরের ধাপ অর্থাৎ ডেস্কটপ কম্পিউটারও এখন প্রায় বিলুপ্ত। এ রকম বহু উদাহরণ আছে। এমন অনেক কিছু শেখানো হয়, যেগুলো কর্মক্ষেত্রে এখন আর দরকার হয় না। তাই কারিকুলাম কমিটিকে বর্তমান ও সম্ভাব্য শিল্প খাতের প্রযুক্তির সঙ্গে পরিচিত করানো দরকার। তাহলে তারা শিক্ষাব্যবস্থায় বিদ্যমান ও সম্ভাবনাময় প্রযুক্তি বা দক্ষতাগুলোর প্রচলন করতে সক্ষম হবে।

সমকাল : শিল্পের উপযোগী কর্মী সৃষ্টিতে প্রচলিত শিক্ষায় কী ধরনের বিষয় সংযুক্ত করা দরকার?

রিজওয়ান রাহমান: শিক্ষাকে সনদমুখী প্রবণতার বদলে দক্ষতামুখী করতে হবে। পুরো শিক্ষাব্যবস্থায় সংস্কার করতে হবে। সময়োপযোগী ও চাহিদাভিত্তিক শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে হবে। শিক্ষার বিষয়গুলোর নামে সংযোজন-বিয়োজন করা যেতে পারে। বাস্তব ব্যবহার আছে এবং শিল্প-কলকারখানায় দরকার হয় এ ধরনের বিষয় যুক্ত করতে হবে।

সাক্ষাৎকার নিয়েছেন জসিম উদ্দিন বাদল

সূত্রঃ সমকাল

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews