1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
চাকরির জন্য পড়াশুনা শুরু করতে চান, তাহলে আপনার করনীয় কি? - পলিটেকনিক বার্তা
রবিবার, ২২ মে ২০২২, ০৮:১২ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

চাকরির জন্য পড়াশুনা শুরু করতে চান, তাহলে আপনার করনীয় কি?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ১১৫৫ বার পঠিত

আজকে থেকে চাকরির জন্য পড়াশুনা শুরু করতে চান, তাহলে আপনার করনীয় কি….?
.
১) প্রথমেই চাকরির প্রশ্ন সম্বলিত একটি জব সল্যুশন বা গাইড কিনে নিন। গাইডটিতে বিগত সালের প্রশ্ন দেখতে থাকুন। পড়াশুনার আইডিয়া পেয়ে যাবেন। বাজারে প্রাইম/হক/পারফেক্ট প্রকাশনীর জব সল্যুশন পাবেন। বিগত সালের প্রশ্ন সমাধান করলে (২০১৫-২০১৯) ৫০% প্রস্তুতি হয়ে যায়। পিএসসির ৩ধাপের নিয়োগের জন্য প্রকাশনীগুলোর আলাদা বই পাবেন ২টি (প্রিলি এবং লিখিত; ভাইভার কোন গাইড নেই)। বই ও গাইড কিনে ৫-৬হাজার টাকা খরচ করতে হবে।

২) পরীক্ষার কেন্দ্রভেদে প্রশ্নের ধরন ও মানবণ্টন ভিন্ন হয়। আমাদের গ্রুপের ফাইল সেকশানে Exam Pattern ফাইল পাবেন। ফাইলটি প্রিন্ট করে নিন। শুধুমাত্র পরীক্ষার পূর্বে ১০-১৫দিন প্যাটার্ন অনুসরন করুন। পরীক্ষার কেন্দ্র অনুযায়ী কয়েকটি সাবজেক্টে জোর দিতে হয়, তাই প্যাটার্ন বুঝতে গ্রুপের ফাইলের সাথে মিলিয়ে প্রতিটি সেন্টারের অন্তত ২টি করে প্রশ্ন সমাধান করুন।


৩) প্রতিটি সাবজেক্টের নোট বানান। পরীক্ষায় বড় প্রশ্ন তেমন আসে না। তাই বড় বড় প্রশ্ন নোট না করে; গুরুত্বপূর্ণ সুত্র, ম্যাথ, টিকা এবং সংক্ষিপ্ত প্রশ্ন নোট করুন। যে যে টপিক/ম্যাথ/সুত্র বুঝবেন না, একটা নোটে লিখে রাখুন। ১৫/৩০দিন পর-পর যে বুঝিয়ে দিতে পারবে এমন বড় ভাই, শিক্ষক, সহপাঠী, জুনিয়রের হেল্প নিন। কোন কোন সাবজেক্ট অনুশীলন করবেন, সেই সাজেশান আমাদের গ্রুপে পাবেন। একটু কষ্ট করে সার্চ দিয়ে বের করতে হবে।

৪) বাংলা, সাধারন জ্ঞান, আন্তর্জাতিক, বাংলাদেশ- বিসিএসের প্রিলিমিনারী গাইড সিরিজ (প্রফেসরস, ওরাকল, MP3 প্রকাশনী) অনুসরন করুন রুটিন অনুযায়ী টানা ১মাস। পাশাপাশি কনফিডেন্স রিসার্স গ্রুপ এর বিসিএস প্রিলি ডাইজেস্টটি কিনুন। ১০-১৫দিনে পুরো সিলেবাস কাভার করতে বইটি অতুলনীয়।
৫) মানসিক দক্ষতা দ্রুত সমাধান করা শিখতে প্রফেসরস প্রকাশনীর মানসিক দক্ষতা গাইড কিনে অনুশীলন করুন। গণিতের জন্য যেকোন বিসিএস প্রিলি বই যথেষ্ট। ভারতের Indiabix ওয়েবসাইট, GATE পরীক্ষার বিগত সালের প্রশ্ন, Saifur’s MBA Math কিনেও পড়তে পারেন।

    

৬) বর্তমানে আবেদন করার জন্য শুধু ছবি, সিগনেচার এবং একটা টেলিটক সিম হলেই চলে। প্রতিটি জবের সার্কুলার গ্রুপ থেকেই জেনে যাবেন। তাই কবে, কখন, কি-কি নিয়োগ আসবে এইসব চিন্তা বাদ দিন। সপ্তাহে একদিন গ্রুপের ছবিগুলো চেক করলেই সব সার্কুলার দেখতে পাবেন। যেসকল সার্কুলারে আবেদন করেছেন, ডায়েরীতে লিখে রাখুন।

৭) প্রস্তুতির শুরুতে আশে-পাশের সরকারি চাকুরীজীবি ভাই-বন্ধুকে বিরক্ত না করে, ধৈর্য্য নিয়ে গ্রুপের ২-৩মাসের পোস্ট দেখুন। উপরের নিয়মগুলো অনুসরন করুন। মনে রাখবেন- কেউ একদিনের পড়াশুনা দিয়ে চাকরি পায় না। প্রস্তুতি দ্রুত বেগে নিতে থাকুন উপরের নিয়ম অনুসরন করে। বাকি সব সময়ের সাথে জেনে যাবেন। কিংবা না জানলেও সমস্যা নাই। ছোটখাটো জিঘাংসা মনে চেপে রাখুন, সময়ের সাথে জেনে যাবেন।
.
ধন্যবাদ সকল নবাগত চাকুরীপ্রত্যাশীদের।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews