1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
মাইনিং এ্যান্ড মাইন সার্ভে নামের পরিবর্তে পেট্রোলিয়াম এ্যান্ড মাইনিং টেকনোলজি নামে ভর্তি চালু রাখার দাবি - পলিটেকনিক বার্তা
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০১:১১ অপরাহ্ন

মাইনিং এ্যান্ড মাইন সার্ভে নামের পরিবর্তে পেট্রোলিয়াম এ্যান্ড মাইনিং টেকনোলজি নামে ভর্তি চালু রাখার দাবি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২
  • ১৫৯ বার পঠিত

বগুড়ায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি নীতিমালা-২০২১ এ মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজিতে ভর্তি বন্ধের সিদ্ধান্ত বাতিল করে পেট্রোলিয়াম এ্যান্ড মাইনিং টেকনোলজি নামকরণ করে ভর্তি কার্যক্রম চালু রাখার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল শনিবার বগুড়া পলিটেকনিক্যাল ইন্সটিটিউটে বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান। বাংলাদেশে একমাত্র বগুড়া পলিটেকনিক্যাল ইন্সটিটিউটে বিগত ২০০৬ সাল থেকে এটা চালু রয়েছে। এ বিভাগ থেকে প্রায় ৭ শতাধিক শিক্ষার্থীরা ৪ বছরে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স করে বের হয়েছে। এক লিখিত বক্তব্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সের শিক্ষার্থীদের মধ্যে আজিজুল হক বলেন, মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলজি নাম পরিবর্তন করে পেট্রোলিয়াম আান্ড মাইনিং প্রস্তাবনা থাকায় সিলেবাসে পেট্রোলিয়ামের বিষয়সমুহ অন্তর্ভুক্ত করা হয়েছে। দীর্ঘ ১৬ বছর বিভিন্ন দিক দিয়ে চেষ্টার পর বর্তমানে অনেক কর্মক্ষেত্র তৈরি হয়েছে এবং হচ্ছে যেমন পেট্রোবাংলা, বড়পুকরিয়া কোল মাইনিং, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি), কয়েকটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগে টেকনিক্যাল অফিসার পদে ও বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এ নিয়োগ কার্যক্রম চলমান। অথচ এ সময়ে টেকনোলজির বর্তমান অবস্থা না জেনে গত ৪ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি নীতিমালা-২১ এ মাইনিং অ্যান্ড মাইন সার্ভে টেকনোলিজি উল্লেখ করা হয়নি অর্থাৎ ভর্তি বন্ধের সিদ্ধান্ত হয়, যা এই টেকনোলজির শিক্ষার্থীদের জন্য চরম হতাশার এবং অপমানজনক। এই সময়ে এসে যদি এই টেকনোলজিতে ভর্তি বন্ধ থাকলে যে সকল কর্মক্ষেত্র তৈরি হয়েছে ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং নামকরণের প্রস্তাব থাকায় গ্যাস ফিল্ড সমুহে ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কর্মক্ষেত্র তৈরির প্রক্রিয়াও বন্ধ হয়ে যাবে।

তাই এ কোর্স সম্পন্নকরা শিক্ষার্থীদের ভবিষ্যত জীবনের কথা ভেবে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং টেকনোলজি’ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি প্রক্রিয়া চলমান রাখার দাবি জানান।
এর আগে একই দাবিতে বগুড়ার সাতমাথায় মানববন্ধন পালন করেছে তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন, শাকিব জাহান মিশু, লাবিব আহমেদ, আরিফ ইসলাম, সামছুল আরেফিন, জিসান আহমেদ, মুনজিয়া মোস্তফা ওহি, মুনমুন রহমান প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews