1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের স্বীকৃতি-অধিভুক্তির সংজ্ঞা সংশোধন - পলিটেকনিক বার্তা
রবিবার, ২২ মে ২০২২, ০৯:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের স্বীকৃতি-অধিভুক্তির সংজ্ঞা সংশোধন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
  • ১৭৯ বার পঠিত

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে এমপিও নীতিমালায় স্বীকৃতি ও অধিভুক্তির ভুল সংজ্ঞা সংশোধন করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত নভেম্বরে প্রকাশিত মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের এমপিও নীতিমালায় এ দুইটি ভুল সংজ্ঞা সংশোধন করা হয়েছে। এখন থেকে এ প্রতিষ্ঠানগুলো স্বীকৃতি বলতে বোর্ডের দেওয়া একাডেমিক স্বীকৃতি ও অধিভুক্তি বলতে বিশ্ববিদ্যালয় কতৃক অধিভুক্তকরণ বোঝাবে। যদিও আগে প্রকাশিত নীতিমালায় এ দুই সংজ্ঞায় ভুল ছিল।

গতকাল বৃহস্পতিবার ভুল সংজ্ঞা সংশোধনের বিষয়টি জানিয়ে আলাদা আলাদা আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ।

মাদরাসার স্বীকৃতি ও অধিভুক্তির সংজ্ঞা যেভাবে বদলালো :

গতবছরের ২৩ নভেম্বর জারি করা মাদরাসার এমপিও নীতিমালা পর্যালোচনা করে দেখা যায়, এতে স্বীকৃতির সংজ্ঞা হিসেবে বলা ছিল, স্বীকৃতি বলতে মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে পাঠদানের অনুমতি প্রদানকে বোঝাবে। আর অধিভুক্তির সংজ্ঞায় বলা হয়েছে, অধিভুক্তি বলতে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে পাঠদানের অনুমতি প্রদানকে বোঝাবে। যা সঠিকভাবে ব্যাখ্যায়িত হয়নি বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে সে সংজ্ঞা সংশোধন করে ৭ অক্টোবর আদেশ জারি করা হয়েছে। এতে কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ বলছে, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অনুমোদনক্রমে মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে একাডেমিক স্বীকৃতি প্রাদনকে বোঝাবে। আর অধিভুক্তি বলতে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় বা কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন প্রতিষ্ঠানকে অধিভুক্তকরণ বোঝাবে।

কারিগরি প্রতিষ্ঠানের স্বীকৃতি ও অধিভুক্তির সংজ্ঞা যেভাবে বদলালো :

গতবছরে নভেম্বরে জারি হওয়া কারিগরি প্রতিষ্ঠানে এমপিও নীতিমালায় স্বীকৃতির সংজ্ঞায় বলা হয়েছে, কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে পাঠদানের অনুমতি দেওয়াকে বোঝাবে। আর অধিভুক্তি বলতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্বীকৃত বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে পাঠদানের অনুমতি প্রদান বুঝাবে। এ সংজ্ঞাগুলোও ভুল ছিল। যা সংশোধন করা হয়েছে।

৭ অক্টোবর কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে কারিগরি প্রতিষ্ঠানের এমপিও নীতিমালায় এ দুই সংজ্ঞা সংশোধন করে আদেশ জারি করা হয়েছে। এতে স্বীকৃতির সংজ্ঞায় বলা হয়েছে, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অনুমোদনক্রমে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে একাডেমিক স্বীকৃতি প্রদানকে বোঝাবে। তবে, ২০১৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত সময়ে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক কোন প্রতিষ্ঠানের অনুকূলে পাঠদানের অনুমতিও একাডেমিক স্বীকৃতি হিসেবে বিবেচিত হবে।

আর অধিভুক্তির সংশোধিত সংজ্ঞায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় কর্তৃক কোন প্রতিষ্ঠান অধিভুক্তিকরণ বোঝাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews