1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাজশাহী পলিটেকনিকে ডুয়েট এডমিশন ও চাকরি প্রস্তুতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর ১ম, ৩য়, ৫ম ও ৭ম পর্বের পরীক্ষার রুটিন প্রকাশ সিসিএন পরিবারের সাথে বিআরটিসির সমঝোতা চুক্তি স্বাক্ষরিত ও বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন বিভাগীয় শহরে চাকরির পরীক্ষা নেওয়ার সুপারিশ বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক কুমিল্লার ঘটনায় আটক ৪৩, তদন্ত কমিটি গরমে যাত্রীদের জন্য বিমানে হাতপাখা চাইলেন রাজশাহীর এমপি চাঁদপুরের হাজীগঞ্জে গুলিতে নিহত ৩ জন, ১৪৪ ধারা জারি ‘২০২৩ খ্রিষ্টাব্দের মধ্যে সব কারিগরি শিক্ষক প্রয়োজনীয় দক্ষতা অর্জন করবেন’ ২০২৫ সালের মধ্যে সব পলিটেকনিকে পর্যাপ্ত অবকাঠোমো নির্মাণ করা হবে : শিক্ষামন্ত্রী

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স এক বছর হ্রাসের সিদ্ধান্ত প্রত্যাহার দাবী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ২৭ জুন, ২০২১
  • ২৫৫ বার পঠিত

গত ২৪ মে শিক্ষা মন্ত্রণালয়ের সভায় আন্তর্জাতিক মানসম্পন্ন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাস করে ৩ বছরে রূপান্তরের সিদ্ধান্তকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করে তীব্র প্রতিবাদ জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) এর সদস্যরা।

সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে ২২ ও ২৩ জুন কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরী সভায় নেতৃবৃন্দ এ ধরনের আত্মঘাতী ও হটকারি সিদ্ধান্ত প্রত্যাহার ও সকল অসৎ উদ্দেশ্যমূলক কার্যক্রম বন্ধের আহ্বান জানান।

নেতৃবৃন্দ বলেন, এ ধরনের অদূরদর্শী ও আত্মঘাতি সিদ্ধান্ত থেকে শিক্ষা মন্ত্রণালয় সরে না আসলে কোভিড-১৯ এর চলমান সংকট উপেক্ষা করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের শিক্ষার্থী ও শিক্ষকগণ সমন্বিতভাবে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

সভায় জানানো হয়, ১৯৯০ সনে ইউএনডিপি’র সহযোগিতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ২০০টি নিয়োগকারী সংস্থার উপর জরিপ প্রতিবেদনের সুপারিশে দেশ-বিদেশের কর্মবাজারের ধরন ও চাহিদা অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্স আন্তর্জাতিক মানে উন্নীতকরণের লক্ষ্যে ৪ বছরে উন্নীত করেছে। ৪ বছরে কোর্স ট্রেডিশনাল টেকনোলজির সাথে মডার্ন টেকনোলজির সমন্বয় করে কোর্স কারিকুলাম ঢেলে সাজানো হয়েছে। এ কোর্সে উত্তীর্ণ ডিপ্লোমা গ্র্যাজুয়েটগণ দেশ বিদেশের কর্মবাজারে যথেষ্ট সুনামের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন এবং জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

সভায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়-৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় যখন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে শিক্ষার মূলস্রোতধারায় নিয়ে আসার জন্য নানান পরিকল্পনা বাস্তবায়ন করছে, ঠিক সেই মুহূর্তে স্বার্থান্বেষী কতিপয় শিক্ষা ব্যবসায়ীর পরামর্শে এ ধরনের আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণ প্রধানমন্ত্রীর মানবসম্পদ উন্নয়ন পরিকল্পনাকে নস্যাৎ করবে।

কোর্সটি দীর্ঘ ১০ বছর বহু স্টাডি গবেষণা ও আলোচনা পর্যালোচনাপূর্বক চালু করা হয়েছে, দেশ বিদেশে সমাদৃত সেই কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার আত্মঘাতি সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি সভা থেকে আহ্বান জানানো হয়।

এ কোর্সের মেয়াদ হ্রাসের প্রতিবাদে আগামী ২৬ জুন’২১ বিকাল ৩টায় আইডিইবি ভবনে পলিটেকনিক শিক্ষার্থী, শিক্ষক, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশনের নেতৃবৃন্দ জরুরী প্রতিবাদ সভায় মিলিত হয়ে আন্দোলনের পরবর্তী কর্মসূচি প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে । সংবাদ বিজ্ঞপ্তি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews