1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৯:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
দেশের নতুন ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজে ৫০% ডিপ্লোমা পাসদের বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সুযোগ পলিটেকনিক শিক্ষার্থীদের ঘরে ফিরতে বললেন কারিগরি সচিব ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থীদের কোভিড-১৯ পরিস্থিতিতে পরীক্ষার বিষয়ে নতুন সিদ্ধান্ত রাজশাহীতে পলিটেকনিক শিক্ষার্থীদের ৪ দফা দাবি আদায়ে মানববন্ধন কারিগরি শিক্ষা বোর্ডে অনিয়ম, অর্থ আত্মসাতের প্রমাণ কারিগরি ডিপ্লোমাধারীদের উচ্চশিক্ষা জরুরি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত সাধারণ শিক্ষার সঙ্গে কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা-২০২১ এর সময়সূচি প্রকাশিত কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

শনিবার থেকে আবারও শুরু হবে শৈত্যপ্রবাহ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ১০৫ বার পঠিত

আগামী শনিবার রাত থেকে আবারও তাপমাত্রা কমে যেতে পারে। ওই সময় থেকে দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইতে পারে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত এখন যে কুয়াশা থাকছে, তা আরও বাড়তে পারে।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আশরাফ উদ্দিন বলেন, ‘সপ্তাহের শুরুতে যে পরিমাণ এলাকায় শৈত্যপ্রবাহ ছিল আজ তা নেই। তাপমাত্রাও আগের তুলনায় কিছুটা বেড়েছে। তবে একই সময়ে বেড়ে গেছে কুয়াশার পরিমাণ। তবে নদীর তীরবর্তী এলাকায় কুয়াশার পরিমাণ এখন বেশি। আগামী ২৬ ডিসেম্বর রাত থেকেই তাপমাত্রা কোনও কোনও এলাকায় ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চল,  মধ্যাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে এই শৈত্যপ্রবাহ। তবে এটি মাঝারি মাত্রার এবং বেশি দিন স্থায়ী হবে।

কুয়াশার বিষয়ে তিনি বলেন, ‘দক্ষিণ-পূর্ব দিক থেকে যে বাতাস আসছে, তার সঙ্গে জলীয় বাষ্প মিশে আর্দ্রতা বাড়িয়ে দিচ্ছে। এতে ঘন কুয়াশা সৃষ্টি হচ্ছে। এটি এই মাসে এমনই থাকবে।’জানুয়ারি মাসেও এই কুয়াশার দেখা পাওয়া যাবে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা গত দুই দিন গড়ে ৭ ডিগ্রি করে ছিল। এদিকে ঢাকায় আজ ১৩ দশমিক ৪, ময়মনসিংহে ১১ দশমিক ৪, চট্টগ্রামে ১৫ দশমিক ৪, সিলেটে ১৫,  রাজশাহীতে ১২,  রংপুরে ১৩ দশমিক ৯,  খুলনায় ছিল ১৩ দশমিক ৫ এবং বরিশালে ১২ ডিগ্রি সেলসিয়াস।

শৈত্যপ্রবাহ কী?

সাধারণত তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে এবং ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদ্যু শৈত্যপ্রবাহ বলে।  এছাড়া ৬ থেকে ৮ ডিগ্রিতে নেমে এলে তা মাঝারি আকারের এবং এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহে পরিণত হয়।


সূত্রঃ যুগান্তর

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews