1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
দীর্ঘ দিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত আসতে পারে আজ বড় জয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো টাইগাররা কারিগরি শিক্ষাবোর্ডের অননুমোদিত ফেসবুক পেজ বন্ধ করতে ডিএমপিতে চিঠি কারিগরি ও মাদ্রাসা শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফের নির্দেশ রিসডা ইনস্টিটিউট অব টেকনোলজি-তে আকস্মিক পরিদর্শনে BACI চিফ কো-অর্ডিনেটর পলিটেকনিকের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে দূর্বৃত্তদের হামলা ৪ দফা দাবিতে কুড়িগ্রামে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন, সমাবেশ ও সড়ক অবরোধ স্থগিত ঘোষণার পরও আন্দোলনে পলিটেকনিক শিক্ষার্থীরা সিলেটে ৪ দফা দাবীতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা সব ধরনের পরীক্ষা বর্জনের ঘোষণা পলিটেকনিক শিক্ষার্থীদের

পলিটেকনিক গুলোতে আটকে আছে সেমিস্টার ফাইনাল পরীক্ষা, বেকায়দায় শিক্ষার্থীরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ১৫৫৯ বার পঠিত

সারাদেশে ৪৯ টি সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট, প্রায় ৪৮৫ টি বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট ও ৬৪ টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। করোনাভাইরাস মহামারির কারনে দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এর মতো বন্ধ রয়েছে এই পলিটেকনিক ও টিএসসি গুলোও। এগুলোতে আটকে গেছে হাজার হাজার শিক্ষার্থী। ইতিমধ্যে সেশন জটের আশঙ্কায় ভুগছে পলিটেকনিক ইন্সটিটিউট এর শিক্ষার্থীরা।

সম্প্রতি অনেক পলিটেকনিক এর শিক্ষার্থীরা অটোপাশ অথবা সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন।

এ অবস্থায় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি জানিয়েছেন ডিপ্লোমা কোর্সের পরীক্ষা নেওয়া হবে খুব শিঘ্রই। এরই প্রেক্ষিতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড করোনা ভাইরাসের সংক্রমণ শুরুতে আটকে থাকা পরিপূরক পরীক্ষার পরিবর্তিত রুটিন প্রকাশ করে প্রথম দাপে ১ থেকে ৩ ডিসেম্বর ২০২০। কিন্তু পরবর্তীতে তা করোনা মহামারীর প্রকোপ বাড়ার জন্য তারিখ পরিবর্তন করে ২৭ ডিসেম্বর ২০২০ হতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানায়।

এদিকে ডিপ্লোমা শিক্ষার্থীদের ২ টি সেমিস্টার এর মোয়দ শেষ হতে চলছে কিন্তু বোর্ড থেকে এ বিষয়ে কিছু জানানো হচ্ছে না। শিক্ষার্থীরা এখনো সংকায় আছে যে তাদের ১ বছর লস হবে কিনা। এছাড়া ৮ম পর্বে থাকা প্রায় ২ লক্ষ শিক্ষার্থী ইনডাস্ট্রিয়াল এটাচমেন্ট শেষ হলেও একদিনের একটি ভাইভা পরীক্ষার জন্য আটকে আছে। বেকায়দায় পড়েছে ৮ম পর্বের শিক্ষার্থীরা। তাদের ৮ম পর্ব শেষ না হওয়া সরকারি বা বেসরকারি চাকুরিতে প্রবেশ করতে পরছেনা।

এই পরিস্থিতিতে কয়েকজন শিক্ষার্থীদের সাথে মুঠোফোনে যোগাযোগ করে পলিটেকনিক বার্তা। কক্সবাজার পলিটেকনিক ইন্সটিটিউট এর শিক্ষার্থী মোঃ হযরত আলী জানায় আমাদের ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট শেষ। পলিটেকনিকে একদিনের একটি ভাইভা পরীক্ষার জন্য আটকে আছি আমরা। কোন চাকরিতে জয়েন করতে পারছিনা। সরকারিতে তো পারিই না, বেসরকারি প্রতিষ্ঠানে সিভি পাঠালে বলে পাস করোনি নেওয়া যাবে না।

অনেক শিক্ষার্থী সোস্যাল মিডিয়াতে ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন এইচএসসি পরীক্ষার্থীগন পূর্নাঙ্গ প্রস্তুতি নেওয়ার পরো তাদের পরীক্ষা হলোনা এবং অটোপাশ দেওয়া হলো কিন্তু আমাদের কোন ব্যাবস্থা এখনো নেওয়া হয়নি। আমরা কি ছাত্র না।আমরা অনেকদিন বাসায় বেকার বসে আছি। চাকরির পরীক্ষা নেওয়া হচ্ছে ঠিকই কিন্তু আমদের পরীক্ষা নিলে কি হবে???

সিমিত সিলেবাসে পরীক্ষার দাবি করছে শিক্ষার্থীরা তবও যেনো সেশন জটে না পরতে হয় এমটাই জানিয়েছে সাধারণ শিক্ষার্থীগন।

এছাড়া অনেক শিক্ষার্থী মন্তব্য করেছে কারিগরি শিক্ষা মানে হাতে কলমে শিক্ষা তাই আমাদের প্র্যাকটিক্যাল এবং ভাইভা পরীক্ষা মাধ্যমে অথবা অনলাইনে ভাইভার মাধ্যমে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া হোক। আমরা সেশন জোট চাইনা। আমাদের জীবন থেকে ১ টি বছর লস করতে চাইনা।

সরকারি পলিটেকনিক, বেসরকারি পলিটেকনিক এবং টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ গুলোতে আটকে থাকা পরীক্ষার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত এবং কার্যক্রম চায় শিক্ষাথীরা।

পলিটেকনিক বার্তা / রুহুল আমিন

নিউজটি শেয়ার করুন

5 thoughts on "পলিটেকনিক গুলোতে আটকে আছে সেমিস্টার ফাইনাল পরীক্ষা, বেকায়দায় শিক্ষার্থীরা"

  1. Likhon says:

    Bal ar shikha montri amr, lakha pora e vad dita hoila ay bal ar shikha montrir jonno

  2. yenilmezler says:

    This will keep your readers coming back later on to read more of the blogs you write. Helena Zacharia Alikee

  3. I simply want to say I’m new to weblog and really enjoyed this web blog. Most likely I’m want to bookmark your blog post . You surely come with exceptional posts. Kudos for sharing your web-site. Keesha Warnix

  4. full hd izle says:

    I cannot thank you enough for the post.Much thanks again. Tomasa Hodgens

  5. Shariar imran says:

    Ar dorjho hoitese na 20 min ar 1 ta xm ar jonno amader bekar hoye pora lagtese kono kisu te e appy kora jaitese na.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews