1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ
শিক্ষার্থীদের কারিগরি ও প্রযুক্তিগত দিকে দক্ষ হতে হবে : শিক্ষা উপমন্ত্রী ফুটবল জাদুকর ম্যারাডোনা আর নেই পলিটেকনিক শিক্ষার্থীদের মাস-খানেকের মধ্যেই পরীক্ষা নেওয়া হবে – শিক্ষামন্ত্রী বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তরের জুনিয়র ইন্সট্রাক্টর পদের লিখিত পরীক্ষার সময়সূচি এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল ১২টায় শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন, আসতে পারে যে সিদ্ধান্ত ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম ও ৩য় পর্ব পরিপূরক পরিবর্তিত পরীক্ষার সময়সূচি মাস্ক পরা বাধ্যতামূলক করতে ‘স্ট্রং পানিশমেন্টে’ যাবে সরকার প্রাণী সম্পদ অধিদপ্তরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি বসুন্ধরা গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি

গণপ্রকৌশল দিবস কি ? কেন এই দিনটি তে উসব পালন করে ?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ৮ নভেম্বর, ২০২০
  • ৬৮ বার পঠিত

আজ গণপ্রকৌশল দিবস। দেশের অন্যতম বৃহৎ পেশাজীবী সংগঠন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এই দিনটি প্রতি বছর গুরুত্বের সাথে পালন করে। প্রযুক্তিতে গণমানুষের সমঅধিকার প্রতিষ্ঠা করা এবং গণমুখী প্রযুক্তি প্রবর্তনই দিনটির মূললক্ষ্য। এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’। এর মাধ্যমে জনগণকে এটাই বলা হচ্ছে যে দ্বীপ রাষ্ট্র এবং সমুদ্রবেষ্টিত উন্নয়ন শীল দেশে সমুদ্র অর্থনীতির পরিবেশ সম্মত ব্যবস্থাপনাই নীল অর্থনীতির মূল লক্ষ্য। পেশাজীবী সংগঠনের জন্ম হয় সংশ্লিষ্ট পেশাজীবীদের অধিকার রক্ষা তথা আত্ম উন্নয়নের জন্য। পাশাপাশি সামাজিক ও জাতীয় উন্নয়নেও কিছুটা অবদান রাখে কিন্তু পাঁচ লক্ষাধিক সদস্যের দেশের অন্যতম বৃহৎ পেশাজীবী সংগঠন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ(আইডিইবি) একেবারে ভিন্ন ।

আইডিইবি তাদের কার্যক্রমের শতকরা ৭৫ভাগ জাতির স্বার্থে এবং মাত্র ২৫ ভাগ সদস্য প্রকৌশলীদের স্বার্থ সংশ্লিষ্ট, যা পক্ষান্তরে জাতীয় স্বার্থেই পরিচালিত। মহান মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শের প্রতি দায়বদ্ধ থেকে সুখী ও উন্নত বাংলাদেশ নির্মাণে আইডিইবি জাতীয় স্বার্থে বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করে ইতিমধ্যে সুধীমহলের দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছে। বিশেষ করে পানিসম্পদ ব্যবস্থাপনা,নদীর নাব্যতা রক্ষা, জলাবদ্ধতা নিরসন, পরিকল্পিত নগরায়ণ, উন্নত রেল, নৌ ও সড়ক যোগাযোগ, মানবসম্পদ উন্নয়নে কারিগরি বৃত্তিমূলক শিক্ষার প্রসার, কৃষি জমি রক্ষা, রোহিঙ্গা সংকট ও উত্তোরন,জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রযুক্তির সহজলভ্যতা, বজ্রপাতজনিত ভয়াবহতা মোকাবেলায় করণীয় সহ আইডিইবি একাধিক গবেষণা কার্যক্রম পরিচালনা ও তথ্যবহুল প্রতিবেদন সরকার ও সংশ্লিষ্ট মহলে উপস্থাপন করে জনমত গঠনে কাজ করে যাচ্ছে। আইডিইবি ইতিমধ্যে শতাধিক জাতীয় ও গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনায় সক্ষম হয়েছে। যার অধিকাংশ সুপারিশ সরকার বাস্তবায়ন করেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews