1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ছে - পলিটেকনিক বার্তা
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:৩৫ অপরাহ্ন

স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম রবিবার, ১৪ জুন, ২০২০
  • ১০৬৫ বার পঠিত

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। ১৫ জুন পর্যন্ত সাধারণ ছুটি রয়েছে। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে অনুমোদনের পরপরই জন প্রশাসন মন্ত্রণালয় আদেশ দেবে। সেই আলোকে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানোর নির্দেশনা দেয়া হবে। শনিবার (১৩ জুন) সংশ্লিষ্ট কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

স্কুল খোলার বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ শনিবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষার্থীদের করোনা ভাইরাস থেকে সুরক্ষিত রাখাই এখন আমাদের একমাত্র লক্ষ্য। তবে তাদের পাঠদান চালিয়ে যেতে হবে। যেহেতু এই মুহূর্তে ভাইরাস সংক্রমণ পরিস্থিতির কোন উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না, তাই সঙ্গত কারণেই বলা যায় ১৫ জুনের পরও স্কুল খোলা হচ্ছে না।

ছুটি কতদিন বাড়ছে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, তবে এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকে নির্দেশনা পাওয়ার পর স্কুলে ছুটির বৃদ্ধির বিষয়টি সুস্পষ্টভাবে উল্লেখ করে আদেশ জারি করা হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মো. সচিব মো মাহবুব হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, স্কুল-কলেজের ছুটির মেয়াদ বাড়ানো হবে কি হবে না, হলে কতদিন তা নির্ভর করছে জন প্রশাসন থেকে সাধারণ ছুটির বিষয়ে আদেশ পাওয়ার ওপর। আগামীকাল রোববার নাগাদ স্কুল-কলেজের ছুটির বিষয়ে নির্দেশনা দেয়া হতে পারে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঙ্গিত দিয়েছিলেন করোনার প্রকোপ অব্যাহত থাকলে সেপ্টেম্বর মাসের আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যখনই পরিস্থিতি স্বাভাবিক হবে তখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থীদের আমরা বিপদের মুখে ঠেলে দিতে পারি না। শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়েটি সর্বোচ্চ প্রাধান্য দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষা কার্যক্রম একেবারে বন্ধ সেটাও বলা যাবে না। সংসদ টিভি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেখানেও ছাত্র-ছাত্রীরা অনেক লাভবান হচ্ছে।

শনিবার (১২ জুন) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা জানান, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে। দেশের নতুন করে আরও ২ হাজার ৮৫৬ জন রোগী শনাক্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট ১ হাজার ১৩৯ জন আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৪ হাজার ৩৭৯ জন।

গত ১৭ মার্চ থেকে করোনা ভাইরাস সংক্রমণের হাত থেকে শিক্ষার্থীদের রক্ষায় সব স্কুল-কলেজ-মাদরাসায়, বিশ্ববিদ্যালয় এবং কারিগরি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। একই সাথে বন্ধ রয়েছে সব কোচিং সেন্টার।

এদিকে ভারতের, পশ্চিমবঙ্গে আরও এক দফা বাড়ল স্কুল বন্ধের সময় সীমা৷ করোনা সর্তকতা বিধি মাথায় রেখে স্কুল বন্ধের রাখার মেয়াদ আরও বেশ খানিকটা বাড়িয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷ এর আগে স্কুল বন্ধের মেয়াদ বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন মুখ্যমন্ত্রী৷

সূত্রঃ দৈনিক শিক্ষা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews