1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১১:১২ পূর্বাহ্ন
শিরোনামঃ
তিন মাসের মধ্যে এক দিনে করোনায় সর্বোচ্চ শনাক্ত নির্বাচনের কারণে পেছাল ডিপ্লোমা পরীক্ষা, নতুন সূচি প্রকাশ বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ কুইজ প্রতিযোগিতায় বিজয়ী আজিজুল হক সকল বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু ২৪ মে, হল খুলছে ১৭ মে ২০ লাখ ডোজ টিকা আসছে আজ স্বাস্থ্যবিধি মেনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা শুরু গ্রাফিক আর্টস ইনস্টিটিউটের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়েই ভাষার অধিকার অর্জন করতে হয়েছে : প্রধানমন্ত্রী হল খুলে পরীক্ষা নেবে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট

পলিটেকনিক পরিচিতি : কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বুধবার, ৩ জুন, ২০২০
  • ৮৮৬ বার পঠিত

বাংলাদেশের কিশোরগঞ্জে অবস্থিত একটি সরকারি বহুমুখী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। ২০০৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে।

ধরনঃ সরকারি
স্থাপিতঃ ২০০৮
অধ্যক্ষঃ এ.এইচ.এম আইয়ুব আলী (ভারপ্রাপ্ত)
অবস্থানঃ করিমগঞ্জ, কিশোরগঞ্জ
শিক্ষাঙ্গনঃ আধা শহরে
সংক্ষিপ্ত নামঃ KIPI

ইতিহাসঃ ২০০৮ সালে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে কিশোরগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়।

ক্যাম্পাস ও অবকাঠামোঃ কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট কিশোরগঞ্জ জেলা শহর থেকে ৬ কিলোমিটার দক্ষিণে কিশোরগঞ্জ-করিমগঞ্জ মহাসড়কের পাশে জঙ্গলবাড়ি নামক স্থানে অবস্থিত। ৫ একর জমির উপরে এ শিক্ষা প্রতিষ্ঠানটি স্থাপিত হয়। এখানে পাঁচ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ও একটি একাডেমিক ভবন, ওয়ার্কশপ, গ্রন্থাগার, মসজিদ, ৫০০ আসন বিশিষ্ট মিলানায়তন ও আইটি সেন্টার রয়েছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য ৪ তলা বিশিষ্ট দুটি ছাত্রাবাস রয়েছে।

শিক্ষা কার্যক্রমঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে পাঠ্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

বিভাগ সমূহঃ
কম্পিউটার প্রকৌশল বিভাগ
রিফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং বিভাগ
ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগ
খাদ্য প্রযুক্তি বিভাগ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews