1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. mdrakibbpi@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ

পলিটেকনিক পরিচিতি : ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শনিবার, ৫ অক্টোবর, ২০১৯
  • ২৪৫ বার পঠিত

হোসাইন মিরাজ : ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।[১] ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন টেকনোলজিতে ছাত্রছাত্রী ভর্তি করা হয়।

টেকনোলজিগুলো-
(ক) কম্পিউটার
(খ) সিভিল
(গ) ইলেকট্রনিক্স
(ঘ) এনভায়রনমেন্টাল প্রত্যেক
(ঙ) ইলেক্ট্রিক্যাল টেকনোলজিতে প্রতি সেশনে ৫০ জন করে ভর্তি করা হয়।

অবস্থান:
এটি স্থাপিত হয় ২০০৪ সালে। ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট, ঝিনাইদহ জেলায়, ঝিনাইদহ টু মগুরা/ঢাকা মহাসড়কের পাশে অবস্থিত। এটি খুলনা বিভাগের অর্ন্তভুক্ত। মেইন শহর হতে প্রায় তিন কিলোমিটার দূরে প্রতিষ্ঠানটির অবস্থান। ঝিনাইদহ শহর থেকে যাওয়ার সময় প্রথমে বাস টার্মিনাল এরপরে র‌্যাব-৬ পার হয়ে কিছুটা যাওয়ার পর বামপাশে তাকালেই দেখতে পাবেন ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট।

ক্যাম্পাসের বিবরণ:
ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউট এর সংক্ষিপ্ত নাম হল (JHPI)। এই ক্যাম্পাসটি অনেকটা চতুর্ভুজ এর মত বলা যেতে পারে। ক্যাম্পাসটি তে মোট চারটি ভবন রয়েছে। যার মধ্যে দুইটি পাঁচতলা বিশিষ্ট ভবন এবং দুইটি দুই তলা বিশিষ্ট ভবন। এদের মধ্যে তিনটি প্রাতিষ্ঠানিক কাজে ব্যবহৃত হয়। আর একটি প্রশাসনিক কাজে ব্যবহৃত হয়। প্রশাসনিক ভবনের নিচ তলায় অ্যাকাউন্ট সেকশন এবং দ্বিতীয় তলায় রেজিস্টার ও অধ্যক্ষের কক্ষ এবং ৫ম তলায় অডিটরিয়াম কক্ষ রয়েছে। প্রতিষ্ঠানটিতে একটি সমৃদ্ধ গ্রন্থাগার রয়েছে যাতে প্রায় ৩০০০ বিজ্ঞান এবং টেকনোলজি বিষয়ক বিভিন্ন বই রয়েছে। নিজস্ব জেনারেটর সহ আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ পরীক্ষাগার, ফ্রি ওয়াই-ফাই, বিশুদ্ধ পানি, স্বাস্থ্য ব্যবস্থা, মসজিদ, গ্যারেজ, নিজস্ব ম্যাগাজিন, মাল্টি-মিডিয়া নেটওয়ার্ক ক্লাস রুম ও ল্যাব রয়েছে। একজন ছাত্র-ছাত্রী হিসেবে প্রতি সেমিস্টার বৃত্তি, বিশ্বব্যাংক বৃত্তি, রোভার স্কাউট, রোভার গার্লস, সামাজিক সংগঠন সহ আধুনিক সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে। প্রায় ৮০০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন একটি আধুনিক অডিটোরিয়াম রয়েছে।শিক্ষকদের জন্য ৮০ জন ধারণ ক্ষমতা বিশিষ্ট একটি সেমিনার কক্ষ রয়েছে। দৃষ্টি নন্দিত প্রধান গেটের উত্তর পার্শ্বে খেলাধুলার জন্য একটি প্রশস্ত মাঠ রয়েছে। ইন্সটিটিউটের ছাত্রছাত্রীদের জন্য একটি নির্দিষ্ট পোশাক রয়েছে।ঝিনাইদহ পলিটেকনিক ইন্সটিটিউটে প্রথম ও দ্বিতীয় উভয় শিফটের লেখাপড়া চালু রয়েছে। প্রথম শিফটের ক্লাস সকাল ৮ থেকে এবং দ্বিতীয় শিফটের ক্লাস দুপুর ১.৩০ থেকে শুরু হয়।

ছাত্রাবাস:
পলিটেকনিকটিতে কোন ছাত্রাবাস নাই। ছাত্রাবাস না থাকার কারনে সকল ছাত্রছাত্রীদের মেসে অথবা বাসা ভাড়া করে থাকা লাগে। পলিটেকনিক এর একদম আশেপাশে তেমন মেস পাবেন না। মেস সাধারণত ঝিনাইদহ বাস টার্মিনাল এর আশেপাশে, পবহাটি, আরাপপুর, ঝিনাইদহ মেইন শহর এবং এর আশেপাশে পাবেন।

যাতায়াতঃ
যাতায়ত করার জন্য বেশির ভাগ সময় ইজি বাইক তাছাড়া রিক্সা, বাস ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।

ওয়েবসাইট : www.jhenaidahpoly.gov.bd

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews