1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
এমপিও কোড পেল আরও ৯৩৭ কারিগরি-মাদ্রাসা - পলিটেকনিক বার্তা
বুধবার, ১৮ মে ২০২২, ০৬:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, সর্বোচ্চ ৯০ ব্যক্তি উদ্যোগে অর্ধ শত পরিবারে তৌহিদের ঈদ উপহার বিতরণ ডিপ্লোমা শেষ করা শিক্ষার্থীরা সব বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন: শিক্ষামন্ত্রী মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে ইস্তাম্বুলে হাজারো মানুষের ঢল জঙ্গিবাদে জড়ানোয় পলিটেকনিক পড়ুয়া ছাত্র গ্রেপ্তার কর্ম উপযোগী শিক্ষার জন্য কারিগরি শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: দীপু মনি বাংলাদেশ থেকে এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে রোজা রেখে যেসব কাজ করবেন না কারিগরি শিক্ষায় অগ্রগতির প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের, দাবি মন্ত্রণালয়ের

এমপিও কোড পেল আরও ৯৩৭ কারিগরি-মাদ্রাসা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
  • ৬২৪ বার পঠিত

এমপিওভুক্তির সুখবর পেল ৯৩৭টি কারিগরি ও মাদ্রাসা। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ছয় মাসের মাথায় সরকারি বেতন দিতে দেওয়া হয়েছে এমপিও কোড। এমপিও কোড দিয়ে আবেদন করলেই পাওয়া যাবে বেতন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এমপিও কোড দিয়ে আদেশ জারি করেছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোড বরাদ্দ দেওয়া হচ্ছে। কোড বরাদ্দ দিয়ে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি দেওয়ার ব্যবস্থা নিতে আদেশে নির্দেশনা দেওয়া হয়েছে।

এমপিওভুক্ত হওয়া কোনো প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে বলেও আদেশে বলা হয়েছে।

নিয়মানুযায়ী, এমপিও কোড পাওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে আবেদন করতে হবে। এরপর যাচাই-বাছাই করে তাদের এমপিও কার্যকর করে সরকারি বেতন-ভাতা পাঠানো হবে।

নতুন এমপিও কোড পাওয়া প্রতিষ্ঠানের মধ্যে ৩২৪টি দাখিল মাদ্রাসা, ১১৯টি আলিম মাদ্রাসা, ৩৪টি ফাযিল মাদ্রাসা, ২২টি কামিল মাদ্রাসা, ডিপ্লোমা ইন এগ্রিকালচার পর্যায়ের ৬০টি, ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) পর্যায়ে ২১৮টি এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পর্যায়ের ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে আগের দিন ১৬৩৩টি প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোড বরাদ্দ দিয়ে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এনিয়ে ২৫৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে দুই দফায় এমপিও কোড দেওয়া হলো।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনুকূলে এমপিও কোড বরাদ্দের আদেশে বলা হয়েছে, শিক্ষক-কর্মচারীরা ২০১৯ সালের ১ জুলাই থেকে বেতন-ভাতা পাবেন।

২০১৯ সালের ২৩ অক্টোবর ২৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিভুক্ত করে সরকার। ওইসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের সরকারি বেতনের অংশ দিতে এমপিও কোড দেওয়া হচ্ছে।

এর আগে সবশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

সূত্রঃ পূর্বপশ্চিমবিডি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews