1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৭:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চাকরির সুযোগ দীর্ঘ দিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত আসতে পারে আজ বড় জয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো টাইগাররা কারিগরি শিক্ষাবোর্ডের অননুমোদিত ফেসবুক পেজ বন্ধ করতে ডিএমপিতে চিঠি কারিগরি ও মাদ্রাসা শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফের নির্দেশ রিসডা ইনস্টিটিউট অব টেকনোলজি-তে আকস্মিক পরিদর্শনে BACI চিফ কো-অর্ডিনেটর পলিটেকনিকের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে দূর্বৃত্তদের হামলা ৪ দফা দাবিতে কুড়িগ্রামে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন, সমাবেশ ও সড়ক অবরোধ স্থগিত ঘোষণার পরও আন্দোলনে পলিটেকনিক শিক্ষার্থীরা সিলেটে ৪ দফা দাবীতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা

পলিটেকনিক পরিচিতি : বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯
  • ৭৯৩ বার পঠিত

বাংলাদেশের অন্যতম পুরাতন ও বৃহত্তম সরকারি বহুমুখী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এটি বরিশাল শহরের আলেকান্দা – পলিটেকনিক রোডে অবস্থিত। ১৯৬২ সালে এই পলিটেকনিক ইন্সটিটিউটটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে।

★ইতিহাস

বাংলাদেশে প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ গড়ার প্রত্যয়ে ১৯৬২ সালে ফোর্ড ফাউন্ডেশনের উদ্যোগে তৎকালীন পূর্ব-পাকিস্তান সরকার ৫টি পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করে। এর মধ্যে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট অন্যতম।
অন্য চারটি পলিটেকনিক ইন্সটিটিউট সিলেট, রংপুর, বগুড়া ও পাবনায় প্রতিষ্ঠিত হয়। তখন
তড়িৎ প্রকৌশল , পুরকৌশল ও শক্তি প্রকৌশল – এ তিনটি প্রযুক্তি অনুষদে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট এর যাত্রা শুরু হয়। পরবর্তীতে আরও ৪টি প্রযুক্তি অনুষদ চালু করে। এগুলো যথাক্রমে কম্পিউটার প্রকৌশল , ইলেকট্রনিক্স , মেকানিক্যাল এবং ইলেক্ট্রোমেডিকেল প্রকৌশল।

★শিক্ষা কার্যক্রম

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে পাঠ্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

★অনুষদ

*কম্পিউটার প্রকৌশল অনুষদ।
*পুরকৌশল (সিভিল) অনুষদ।
*ইলেকট্রিক্যাল প্রকৌশল অনুষদ।
*ইলেকট্রনিক্স প্রকৌশল অনুষদ।
*যন্ত্র প্রকৌশল অনুষদ।
*শক্তি প্রকৌশল অনুষদ।
*ইলেক্ট্রোমেডিকেল প্রকৌশল অনুষদ।
*ট্যুরিজম এ্যান্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট অনুষদ।

★ছাত্রাবাস

দুটি ছাএবাস এবং একটি ছাত্রীনিবাস আছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews