1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৩৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২ হাজার ৩১৬ নভেম্বরে করোনায় মৃত্যু ৭২১, সড়কে ৪৮৬ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিয়োগ বিজ্ঞপ্তি : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কারিগরি ও প্রযুক্তিগত দিকে দক্ষ হতে হবে : শিক্ষা উপমন্ত্রী ফুটবল জাদুকর ম্যারাডোনা আর নেই পলিটেকনিক শিক্ষার্থীদের মাস-খানেকের মধ্যেই পরীক্ষা নেওয়া হবে – শিক্ষামন্ত্রী বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তরের জুনিয়র ইন্সট্রাক্টর পদের লিখিত পরীক্ষার সময়সূচি এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল ১২টায় শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন, আসতে পারে যে সিদ্ধান্ত ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম ও ৩য় পর্ব পরিপূরক পরিবর্তিত পরীক্ষার সময়সূচি

করোনায় পলিটেকনিক বন্ধ? সময়টি কিভাবে কাজে লাগাবে-রাসেল কান্তি দাশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শনিবার, ২১ মার্চ, ২০২০
  • ৫১৭ বার পঠিত

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,

বিশ্বের ক্রান্তিলগ্ন সময়ে ও দেশের বর্তমান বিরুপ পরিস্থিতিতেও আশা রাখি নিজের পরিবারকে নিয়ে সুস্থ আছো। প্রত্যাশাও তাই।
প্রতিনিয়ত প্রতিকূলভাবে পরিবর্তনশীল পরিসংখ্যানের হিসেব অনুযায়ী করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী যুদ্ধ চলছে আর কতদিনে এই যুদ্ধ শেষ হবে তার কোন অনুমানও করা যাচ্ছে না। এমতাবস্থায় দায়িত্ব ও কর্তব্যবোধ বিবেচনায় দেশের একজন প্রকৃত সুনাগরিক হিসেবে যে যেখানে থাকোনা কেন প্রত্যেকে করোনা ভাইরাসের বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রাখো। দেশবাসীকে সচেতন ও সর্তক করতে সঠিক তথ্য এবং সঠিক পদ্ধতি অবহিত করো ।


ইতোমধ্যে যে বন্ধ চলছে (সময়ের অপচয় না করে) তা একটি সুযোগ হিসেবে গ্রহণ করো। কারণ বিপদকে সম্পদে পরিণত করা বুদ্ধিমানের কাজ। এই বন্ধের সময়ে তুমি কিভাবে নিজেকে সমৃদ্ধ করতে পারো তা নিয়ে সুচিন্তিত পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করো। মনে রেখো, বিশ্রাম মানে কোন কিছু না করা নয়, বিশ্রাম মানে নিজেকে মেরামত করা।

অনেক সময় ক্লাসের ব্যাস্ত সময়সূচির কারণে পরিকল্পনা মাফিক পড়াশোনা করা হয় না । তাই এখন ক্লাস না হওয়ার এই সময়কে পুরোপুরি কাজে লাগাও । যে সমস্ত বিষয়ের উপর সম্যক জ্ঞান থাকা প্রয়োজন সেইসব বিষয় নিয়ে পরিকল্পনা তৈরি করো (প্রয়োজনে শিক্ষকদের/অভিভাবকদের সহযোগিতা নিয়ে) এবং সেই পরিকল্পনাগুলোর সঠিক বাস্তবায়নের মাধ্যমে নিজেকে ভবিষত্যের জন্য তৈরি করো।

বিদ্যা-বুদ্ধি-বৃত্তি । তুমি যতো বেশী বিদ্যা অর্জন করবে, তত বেশী নতুন নতুন কৌশল তথা বুদ্ধি সৃষ্টি হবে এবং তত বেশী তুমি লক্ষ্য অর্জন তথা উপার্জনে সক্ষম হবে। তাই বলা হয়, the more you learn, the more you earn. সুতরাং শিক্ষক ও অভিভাবকদের প্রদত্ত শিক্ষাকে কাজে লাগিয়ে তোমার মধ্যে পজিটিভ দৃষ্টিভঙ্গির বিস্তার ঘটাও। কারণ তোমার দৃষ্টিভঙ্গিই নির্ধারণ করবে তোমার (জীবনের) উচ্চতা (your attitude determines your altitude.)|


চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে শেখার জন্য উৎস হিসেবে রয়েছে নানাবিধ উপায়। আশা রাখি তোমাদের ইচ্ছা অনুযায়ী উপায় হবে। কারণ চললে চল্লিশবুদ্ধি, না চললে হতবুদ্ধি। তাই চলতে শুরু করো, পড়তে শুরু করো, শিখতে শুরু করো, নতুন করে উদ্যোগ গ্রহণ করো, আর তার মাধ্যমে নিন্মোক্ত গুণগুলো অজর্ন করো:

* পিউপল ম্যানেজমেন্ট
* টিম ওয়ার্ক
* লিডারশীপ
* ভিজুয়ালাইজেশন
* ডিসিশন মেকিং
* কমিউনিকেশন স্কিল
* ক্রিয়েটিভ থিংকিং
* প্রোডাক্টিভ থিংকিং
* ক্রিটিক্যাল থিংকিং
* কমপ্লেক্স প্রবলেম সলভিং ।

 

সবাইকে ধ্যবাদ। সবাই সচেতন থাকো, সর্তক থাকো, সর্বোপরি সবাই সুস্থ থাকো।

রাসেল কান্তি দাশ
জুনিয়র ইনস্ট্রাক্টর
(এনভায়রনমেন্টাল টেকনোলজি)
চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews