1. news.polytechnicbarta@gmail.com : admin :
  2. mdrakibbpi@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
  3. tanjid.fmphs@gmail.com : Tanjid : Tanjid
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এর সাক্ষাৎকার পরীক্ষার সময়সূচি প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে ১৮ অক্টোবর পর্যন্ত! স্বাস্থ্যবিধি মেনে ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকে ভর্তি কার্যক্রম শুরু মৃত ব্যক্তির জন্য জীবিতদের যে আমল করতে বলে ইসলাম কারিগরি শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের চূড়ান্ত গ্রেডেশন তালিকা প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে হবে না এইচএসসি পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আরও ২৪১ শিক্ষক ডিপ্লোমা ভর্তির ৩য় পর্যায়ের ফলাফল প্রকাশিত

করোনা ভাইরাস: রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবেন কীভাবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম শুক্রবার, ২০ মার্চ, ২০২০
  • ৩২৯ বার পঠিত

করোনা ভাইরাস একেবারে নতুন হওয়ায় এ সম্পর্কে অনেক তথ্যই এখন পর্যন্ত অজানা। তবে বিজ্ঞানীরা ইতিমধ্যে ভাইরাসের গঠন, সংক্রমণ, লক্ষণসমূহ এবং রোগতত্ত্ব সম্পর্কে দিয়েছেন নানান তথ্য। এখন পর্যন্ত কোভিড-১৯ এ মৃত্যুর কারণ হিসেবে দেখা হচ্ছে সাইটোকাইন স্ট্রর্ম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াকে। করোনা ভাইরাস সংক্রমণের সাত থেকে আট দিনের মাথায় সাধারণত সাইটোকাইন স্ট্রর্ম হয়। ফলে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে মায়োকার্ডিয়াল ইনজুরি, ফুসফুসে একিউট রেসপিরেটরি সিনড্রোম এবং কিডনিতে একিউট কিডনি ইনজুরি হয়। আর এতেই রোগীর দ্রুত অবনতি ঘটে। সাধারণত যারা ডায়াবেটিস, হাইপারটেনশনসহ বিভিন্ন রোগে ভুগে থাকেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয়ে থাকে। তবে এখন পর্যন্ত দেখা যাচ্ছে, ১০ বছরের নিচে কোভিড-১৯ এর মৃত্যুহার শতকরা শূন্য। কারণ বাচ্চাদের টি সেল রেসপন্স কম হওয়ায় সাইটোকাইন স্ট্রর্ম খুব প্রবল হয় না। তবে বাচ্চারা কোভিড-১৯ এ আক্রান্ত হতে পারে এবং নীরবে ভাইরাস ছড়াতে সক্ষম। তাই বাচ্চাদের ব্যাপারটি হালকাভাবে দেখার সুযোগ নেই।

করোনা ভাইরাস সংক্রমণে এখন পর্যন্ত ৫০ ঊর্ধ্ব মানুষের মৃত্যুহার শতকরা ৮০ ভাগ। তাই বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলছেন বিশেষজ্ঞগণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন : কমলা, লেবু, পেয়ারা, স্ট্রবেরি, ক্যাপসিক্যাম, আমলকি ইত্যাদি প্রতিদিন খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি বাজারে প্রাপ্ত ভিটামিন সি এবং ডি সমৃদ্ধ ওষুধ যেমন : সিগ্রাম, ক্যাভিক সি, ক্যাভিক সি প্লাস, এসকোবেক্স এবং অস্টিও ডি, ক্যালবো ডি ইত্যাদি গ্রহণ করা যেতে পারে।

লেখক:
ডা. তানজিয়া নাহার তিনা
চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ

সূত্রঃ এডুকেশন বাংলা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © polytechnicbarta.com
Theme Customized BY LatestNews